মেয়েদের চিকন হওয়া এবং ওজন কমানোর ঘরোয়া উপায়

মেয়েদের চিকন হওয়া এবং ওজন কমানোর ঘরোয়া উপায়
ওজন কমানোর উপায় । ছবি: সংগৃহীত

অতিরিক্ত ওজন মানেই বাড়িতে ঝামেলা, সেই সঙ্গে থাকে বিভিন্ন রোগে ভোগার শঙ্কা। গবেষণায় দেখা গেছে, শারীরিকভাবে ফিট মেয়েদের তুলনায় অতিরিক্ত ওজনের মেয়েদের অসুস্থ হওয়ার ঝুঁকি থাকে ৬৬ শতাংশ। অতিরিক্ত ওজনের কারণে অনেক মেয়েরই শারীরিক, মানসিক ও হরমোন জনিত, ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।


মেয়েদের ওজন কমানোর কয়েকটি উপায়ের মধ্যে রয়েছে নির্দিষ্ট পরিমাণে ঘুমানো, পরিমিত খাওয়া-দাওয়া করা, হাশিখুশি থাকা, শরীরের যত্ন নেওয়া এবং ব্যায়াম করা। অনেক মেয়ে বাইরে গিয়ে জিম করে ওজন কমাতে পারেন না। তারা চাইলে ঘরে বসেই কয়েকটি উপায়ে ওজন কমিয়ে ফেলতে পারেন।


কীভাবে ঘরে বসে মেয়েরা ওজন কমাতে পারেন।


পর্যাপ্ত পানি পান করা


অনেক মেয়েই পানি খেতে চায় না। এ জন্য তারা পানি শূন্যতায় ভুগছেন। মেয়েদের দ্রুত ওজন কমানোর অন্যতম উপায় হল খাবারের আগে পানি পান করা। এ জন্য সব সময় পানির বোতল কাছে রাখার চেষ্টা করুন এবং অল্প অল্প করে পানি পান করার চেষ্টা করুন। এটি হজমের উন্নতি করে এবং শরীরকে ক্যালরি ঝরাতে সাহায্য করে।


ব্ল্যাক কফি


অনেক মেয়েই চিনিযুক্ত কফি খেতে পছন্দ করেন, যা অতিরিক্ত ওজন হওয়ার অন্যতম কারণ। এ জন্য তারা এসব কফি এড়িয়ে ব্ল্যাক কফি খেতে পারেন। কারণ, এতে রয়েছে দ্রুত ওজন কমানোর সক্রিয় উপাদান। এটি 50 শতাংশ পর্যন্ত হজমশক্তি বাড়ায় এবং পেটের চর্বি ঝরাতে দারুণ কাজ করে।


লেবু পানি


প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে হালকা গরম পানিতে শুধু লেবুর রস মিশিয়ে খেতে পারেন। সকালে এই কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে খেলে চর্বি ঝরে গিয়ে আপনাকে স্লিম বানাতে সাহায্য করবে।


রোজা


ইন্টারমিটেন্ট ফাস্টিং বা রোজা করা একটি নিয়মনীতির প্রক্রিয়া, যেখানে খাওয়ার একটি চক্র অনুশীলন করতে হয়। গবেষণায় দেখা গেছে, যারা বিরতিহীন রোজা রাখার চেষ্টা করেছেন, তারা ওজন কমাতে সফল হয়েছেন। তাই অতিরিক্ত ওজন কমাতে চাইলে রোজা রাখতে পারেন। এই সময়ে স্বাস্থ্যকর খাবারের পরিকল্পনা করতে হবে এবং অতিরিক্ত খাবার পরিহার করতে হবে।


ফাইবার সমৃদ্ধ খাবার


অতিরিক্ত ওজন কমাতে চাইলে ফাইবার সমৃদ্ধ খাবার বেশি বেশি খেতে হবে। কারণ, এসব খাবার পানি ও তেল শোষণ করে আমাদের হজম প্রক্রিয়া সঠিকভাবে পরিচালনা করতে সহায়তা করে। এতে অতিরিক্ত ওজন হওয়ার হাত থেকে মুক্তি পাওয়া যায়।


গ্রিন টি


মেয়েদের অতিরিক্ত ওজন কমাতে ব্ল্যাক কফির মতো গ্রিন টি যথেষ্ট সহায়ক ভূমিকা রাখে। গ্রিন টি তে ক্যাফিনের মাত্রা কম থাকে, কিন্তু ক্যাটেচিন নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট প্রচুর পরিমাণে থাকে। আর এই অ্যান্টিঅক্সিডেন্ট গুলো ক্যাফেইনের সাথে একত্রে কাজ করে এবং শরীর থেকে চর্বি দ্রুত ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখে।


কার্বোহাইড্রেট খাবার


আপনি যদি অতিরিক্ত ওজন থেকে নিজেকে রক্ষা করতে চান তবে আপনাকে অবশ্যই কার্বোহাইড্রেট যুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। এসব খাবারের মধ্যে রয়েছে পাউরুটি, সফট ড্রিংকস, আলু, দুধ, বিস্কুট প্রভৃতি এবং বিভিন্ন ধরনের শস্য ও চিনি। এই খাবারগুলো শরীরে অনেক চর্বি যোগ করে। তাই এসব খাবার খাওয়ার পরিমাণ কমাতে হবে।


ফল ও শাকসবজি


গবেষণায় দেখা গেছে বেশি বেশি ফল ও সবজি খেলে ওজন কমে যায়। কারণ ফল ও সবজিতে ফাইবার, ভিটামিন ও মিনারেলের মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে। যা আমাদের হজম শক্তি কমিয়ে পেটের চর্বি ঝরাতে সাহায্য করে।


ব্যায়াম


অতিরিক্ত ওজন কমাতে ডায়েটের পাশাপাশি আপনাকে অবশ্যই কিছু ব্যায়াম করতে হবে। তাই প্রতিদিন সকালে উঠে হাঁটা হাঁটি করা একটা ভালো ব্যায়াম। এ ছাড়া সাঁতার কাটতে পারেন, এটি শরীর থেকে প্রচুর পরিমাণে ক্যালরি ঝরাতে সাহায্য করে।


 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url